সোমবার, ২১ সেপ্টেম্বর, ২০২০

ইসলামের হারিয়ে যাওয়া কিছু শহর

 পিউ রিসার্চ সেন্টারের 2017 সালের প্রতিবেদন অনুসারে, মুসলমানরা বিশ্বের দ্রুত বর্ধমান ধর্মীয় গোষ্ঠী। এটি অনুমান করা হয়েছে যে বর্তমান হারে, মুসলমানরা ২০০০ সালের মধ্যে খ্রিস্টানদের চেয়ে বেশি হয়ে যাবে। এখনও বিশ্বের প্রায় এক চতুর্থাংশ জনগণ ইসলাম অনুশীলন করে এবং প্রায় ৫০ টি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ রয়েছে।
তবে মুসলিম বিশ্বাসের সাথে প্রায়শই সংযুক্ত নেতিবাচকতা যুক্ত হয়ে যায় আমাদের এ সম্পর্কে না জানার কারণে । তাই ইসলামকে অধ্যয়ন এবং অন্বেষণ করা আরও গুরুত্বপূর্ণ হয়ে পড়ে ।
আপনারবিশ্বাস যাই হোক না কেনইসলামিক স্থানে  ভ্রমণ আপনাকে ইসলামের মূলধারার সাথে পরিচয় করিয়ে দিতে পারে।  এতে কোনও ক্ষতি হয় না তবে আপনি জানতে পেরে যাবেন যে  মানবজাতির সবচেয়ে সুন্দর সৃষ্টির জন্য মুসলিমরা দায়ী। ইসলামী বিশ্ব থেকে কিছু চিহ্ন সহ মুসলিম ধর্ম, সংস্কৃতি ও ইতিহাস আপনার কাছে তুলে ধরছি- 
১।ইমাম স্কয়ার,এস্ফাহান,ইরান 

                            





ইমাম স্কয়ার চারদিকে ইসলামিক স্থাপত্য আইকন দ্বারা বেষ্টিত । যেমন জটিলভাবে টালিযুক্ত নাঘশ-ই জাহান মসজিদ, ছয়তলা আলি কপু প্রাসাদ এবং কাইসারি গেট যা ইসফাহান বাজারে যেয়ে উন্মুক্ত হয়।

২।মুসলিম কোয়ার্টার,জায়ান,চীন 

                     
ইসলাম সিল্ক রোড ধরে চীন ভ্রমণ করেছিল। প্রথম শতাব্দীতে প্রতিষ্ঠিত, জিয়ান'স গ্র্যান্ড মসজিদটি তার 'চাইনিজ-স্টাইলের আর্কিটেকচার এবং উদ্যানগুলির জন্য অন্যান্য মসজিদের মধ্যে দাঁড়িয়ে আছে। আশেপাশের এলাকার বাতাসের গলিগুলি সুস্বাদু স্ট্রিট ফুড এবং রেস্তোঁরাগুলিতে পূর্ণ।

এ সম্পর্কে বিস্তারিত আরও জানুন- ইসলামিক জায়গাসমূহ যা আপনি কখনো দেখেননি

কোন মন্তব্য নেই: